নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামের উপর সবসময় খোঁজ রাখিঃবাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামের উপর সবসময় খোঁজ রাখি। সকালে ঘুম থেকে উঠে দেখি কোন জিনিসের দাম বাড়ল। সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এই কথা বলেন। তিনি আরও অনেক বিষয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। এই বছরের বাজেটের বিষয় নিয়েও অনেক আলোচনা করা হয়।

পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমরা দেখতে চাচ্ছি দামটা কমে আসে কি না। তবে আমরা আশাবাদী, কমে আসবে। দাম না কমলে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হবে।’

বাজার ঘুরে দেখা যায় আজ প্রতি কেজি পিঁয়াজের দাম ৪৫-৫০ টাকা। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪৫ টাকায়। টিসিবির এক মাস আগের তুলনায় দেশি পেঁয়াজের দাম ৭৩ এবং আমদানি করা পেঁয়াজের দাম ২৩ শতাংশ বেড়েছে।

বাণিজ্যমন্ত্রী পিঁয়াজের দাম বৃদ্ধি হওয়াতে কয়েকটি কারণ জড়িত বলে মনে করেন। ভারত থেকে আশা পিঁয়াজের কমতি, বৃষ্টি এবং অসাধু ব্যবসায়ী। যে পয়েন্ট গুলো দিয়ে পিঁয়াজ আসতো সেগুলো আগের মত আর আসছেনা। এছাড়াও অসাধু ব্যবসায়ী সুযোগের সদ্ব্যবহার করে থাকে যার কারণে দামটা বাড়তির দিকে চলে গেছে। বাণিজ্যমন্ত্রী আরও বলেন, টিসিবির সাথে কথা হয়েছে তারা বাজার পর্যালোচনা করবে। প্রয়োজনে টিসিবির মাধ্যমে পিঁয়াজ বিক্রির ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *