২০ কিলোমিটার মেট্রোরেলের চার কিলোমিটার দৃশ্যমান

নিজস্ব প্রতিবেদকঃ ২০ কিলোমিটার মেট্রোরেলের চার কিলোমিটার এখন দৃশ্যমান দেখা যাচ্ছে। অন্যদিকে ১৬ কিলোমিটার খুব দ্রুত কাজ এগিয়ে যাচ্ছে। উড়াল সড়কের ১৬ কিলোমিটার এখন তড়িৎ গতিতে কাজ চলছে। বিভিন্ন স্থানে বিভন্ন ধরণের কার্যক্রম চলছে মেট্রোরেলে। কোথাও পাইলিং, পিলার স্থাপন, রেলের স্লাব বসানোর কাজ চলছে।

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন স্বায়ত্তশাসিত কোম্পানি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এপ্রিল পর্যন্ত ২৪ শতাংশ কাজ হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের অগ্রগতি ৩৯ থেকে ৯৩ শতাংশ। কাঙ্ক্ষিত গতিতে কাজ না হওয়ায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশ চালুর কথা থাকলেও এখন পুরো সড়ক চালু হবে ২০২১ সালের মধ্যে।

মেট্রোরেলটি অনেক আধুনিক বিশ্বর সাথে তাল মিলিয়ে করা হচ্ছে। মোট ১৬ টি স্থানে স্টেশন থাকবে। মাটি থেকে ১৩ মিটার উপরে হচ্ছে লাইনটি। লাইনের পাশে শব্দনিরোধক দেয়াল থাকবে যাতে করে শব্দ দূষণ না হয়।

প্রকল্পের কাজ আটটি ভাগে বা কন্ট্রাক্ট প্যাকেজে (সিপি) ভাগ করা হয়েছে। এর মধ্যে একমাত্র উত্তরায় ডিপোর মাটি উন্নয়নের কাজ পুরোপুরি শেষ হয়েছে। বাকি সাতটি ভাগের মধ্যে রয়েছে উত্তরায় ডিপোর অবকাঠামো নির্মাণ, লাইন নির্মাণের তিনটি ভাগ, বৈদ্যুতিক ব্যবস্থা স্থাপন এবং ইঞ্জিন ও কোচ তৈরি। এসব কাজ এখন চলমান।

প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে সাড়ে ১৬ হাজার কোটি টাকা দেবে জাইকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *